শ্বশুড়-শ্বাশুড়িকে আব্বা- আম্মা বলা যাবে কিনা? ইসলাম কি বলে?

শ্বশুড়-শ্বাশুড়িকে আব্বা-আম্মা বলা যাবে কি? যদি বলা যায় তাহলে ওই হাদিসের ব্যাখ্যা কী হবে, যে হাদিসে অন্যকে পিতা বলে সম্বোধন করতে নিষেধ করা হয়েছে?
যে হাদিসে অন্যকে পিতা বলে সম্বোধন করতে নিষেধ করা হয়েছে তার অর্থ বংশপরিচয় প্রকাশ করার ক্ষেত্রে আসল পরিচয় গোপন রেখে নিজের পিতার নাম উল্লেখ না করে, অন্যের নাম প্রকাশ করা। যেমন-আইডি কার্ড, পাসপোর্ট, জন্মনিবন্ধন অথবা এমন কোনো দলিল বা স্থান যেখানে কোনো ব্যক্তির জন্মদাতা পিতার নাম প্রকাশ করা জরুরি হয়।
আর স্বামী বা স্ত্রীর পিতা-মাতাকে সম্মানার্থে আব্বা-আম্মা বলে সম্বোধন করার দ্বারা বংশপরিচয় গোপন হয় না। তাই শ্বশুড়-শ্বাশুড়িকে আব্বা-আম্মা বলা হাদিসের নিষেধাজ্ঞার আওতাভুক্ত নয় এবং তা জায়েজ। মানে শ্বশুড়-শ্বাশুড়িকে আব্বু-আম্মু বলে ডাকা যাবে।
[আহকামুল কুরআন, জাসসাস ৩/৩৫৪; সহীহ বুখারী, হাদীস : ৬৭৬৬; ৬৭৬৮, ৪৩২৬, ৪৩২৭,৩৫০৮; উমদাতুল কারী ১৬/৭৯; সহীহ মুসলিম, হাদীস : ১১২-১১৫; ইকমালুল মুলিম ১/৩১৯; তাফসীরে রূহুল মাআনী ৯/২১০; তাফসীরে কুরতুবী ১২/৬৭; ফাতহুল মুলহিম ১/২৩৬; মুসান্নাফ আবদুর রাযযাক ৯/৪৯-৫২; মুসনাদে আহমদ ১/১৭৪, ৩/৮৯; ফয়যুল কাদীর ৬/৪৬; কেফায়াতুল মুফতী ৯/১১৮]

http://www.tazakhobor.org/bangla/lifestyle/40013-2015-02-26-08-4?q=07aa2e50d29b92fa5e5302ea7c85ddda103535123

Categories: Uncategorized | ট্যাগ সমুহঃ | এখানে আপনার মন্তব্য রেখে যান

পোস্টের নেভিগেশন

এখানে আপনার মন্তব্য রেখে যান

Blog at WordPress.com.